---Advertisement---

Upcoming Royal Enfield Bikes in 2024: ২০২৪ সালে ৪টে নতুন বাইক লঞ্চ করতে চলেছে রয়্যাল এনফিল্ড, জানুন কোনগুলো?

By Sk Imtiaz Ahmed

Updated on:

Follow Us
Upcoming Royal Enfield Bikes in 2024 In India

---Advertisement---

Upcoming Royal Enfield Bikes in 2024: রয়্যাল এনফিল্ড গত কয়েক বছর ধরে নিজের প্রোডাক্ট পোর্টফোলিও কে প্রতিনিয়ত বৃদ্ধি করে যাচ্ছে। রয়্যাল এনফিল্ডের শীর্ষ কর্মকর্তা আগে জানিয়েছিলেন যে, প্রতি ৩ মাসের মাথায় একটি করে বাইক লঞ্চ করবে সংস্থা।

সাম্প্রতিক কালে সংস্থা লঞ্চ করেছে শটগান ৬৫০, নতুন হিমালায়ান ও সুপার মিটিওর ৬৫০ এর মতন দুর্দান্ত বাইকগুলিকে। ২০২৪ সালের শুরুতেই শটগান ৬৫০ কে লঞ্চ করে বাজার কাঁপিয়েছে রয়্যাল এনফিল্ড।

২০২৪ আরও ৪টে বাইক লঞ্চ করতে চলেছে রয়্যাল এনফিল্ড। এই বাইকগুলিতে দেওয়া হবে ৩৫০সিসি, ৪৫০সিসি ও ৬৫০সিসি ইঞ্জিনের বিকপ্ল। আজ আমরা এই আর্টিকেলে ২০২৪ সালে আসন্ন রয়্যাল এনফিল্ড বাইক গুলি নিয়ে আলোচনা করা হবে।

Upcoming Royal Enfield Bikes in 2024 In India

নিচে দেওয়া তালিকায় রয়্যাল এনফিল্ডের আসন্ন ৪ টি বাইকগুলি নিয়ে আলোচনা করা হবে। এই তালিকায় রয়েছে Royal Enfield Hunter 450, Royal Enfield Classic 650, Royal Enfield Scrambler 650, Royal Enfield Bobber 350 মত দুর্দান্ত প্রোডাক্ট।

1. Royal Enfield Hunter 450

Royal Enfield Hunter 450
Credit: Royal Enfield

এটা আর কোন রহস্য না যে রয়্যাল এনফিল্ড হান্টার ৪৫০ এই বছরে ভারতীয় বাজারে লঞ্চ হতে চলেছে। এই বাইকটি নতুন হিমালায়ান ৪৫০ এর উপর ভিত্তি করে বানানো হবে। এই ন্যাকেড রোডস্টারের উপর রয়্যাল এনফিল্ড অনেক দিন ধরেই কাজ করছে। কিছুদিন আগেই হান্টার ৪৫০ এর একটি টেস্ট বাইক রাস্তায় দেখতেও পাওয়া যায়।

হান্টার ৪৫০ তে, হিমালায়ান ৪৫০ এর সেই একই স্টিল টুইন-স্পার ফ্রেম চ্যাসিস ব্যবহার করা হবে। তবে, সাব-ফ্রেমটি আলাদা হবে। সামনে একটি ৪৩ মিমির আপসাইড ডাউন ফর্ক দেওয়া হতে পারে।

নতুন হিমালায়ানের সেই একই ৪৫২ সিসি সিঙ্গেল সিলিন্ডার লিকুইড-কুলড, ডিওএইচসি, ৪-ভালভ ইঞ্জিনকেই ব্যবহার করা হবে। হিমালায়ান ৪৫০ তে এই ইঞ্জিনটি সর্বোচ্চ ৪০.০২বিএইচপি শক্তি ও ৪০ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। তবে, এই বাইকে এই ইঞ্জিনটির টিউনিং আর গিয়ারের অনুপাত আলাদা রাখা হবে। ত্রুজ করার জন্যে থাকবে একটি ৬-স্পিড গিয়ার্বাক্স। এই বাইকটিতে একই ডিজিটাল ট্রিপার দ্যাশ ব্যবহার করা হবে।

আরও পড়ুন: Top 5 Best Suspension Bikes

2. Royal Enfield Classic 650

Royal Enfield Classic 650
Credit: Motorradonline

ক্লাসিক ৩৫০ রয়্যাল এনফিল্ডের সব থেকে বেশি বিক্রি হওয়া মডেল। এই জনপ্রিয়তাকে দেখে রয়্যাল এনফিল্ড এই বাইকটির একটি ৬৫০সিসি সংস্করণ লঞ্চ করার জন্যে প্রস্তুত হচ্ছে। বিভিন্ন সূত্র অনুসারে এই বাইকটিকে দিওয়ালির আসেপাশে লঞ্চ করা হবে।

এই বাইকটি শটগান ৬৫০ এর উপর ভিত্তি করে বানানো হবে। একই স্টিল টিউবুলার স্পাইন ফ্রেমকে চ্যাসিস হিসেবে ব্যবহার করা হবে।

শটগানের একই ৬৪৮ সিসি প্যারালাল টুইন, ৪ স্ট্রোক, এসওএইচসি, এয়ার-অয়েল কুলড বাহবার করা হবে। এই ইঞ্জিনটি ৪৬.৩৯বিএইচপির শক্তির সাথে ৫২.৩ এনএমের টর্ক উৎপন্ন করবে। ক্লাসিক ৬৫০ এর মাইলেজ ২২ কিমি প্রতি লিটার হবে। এই বাইকটিতে একটি ৬-স্পিড গিয়ার্বাক্স দেওয়া হবে।

এই টেস্ট বাইকের ফটো থেকে আমরা দেখতে পাই যে স্পোক হুইল দেওয়া হবে। তবে, অ্যালয় হুইল ও টিউবলেস টায়ার অপশন হিসেবে দেওয়া হবে। এই বাইকেও দুটো এক্সহাউস্ট পাইপ দেখতে পাওয়া যাচ্ছে।

3. Royal Enfield Scrambler 650

Royal Enfield Scrambler 650
Credit: GaadiWaadi.com

রয়্যাল এনফিল্ড স্ক্র্যাম্বলার ৬৫০, সংস্থার ইন্টারসেপ্টার আর কন্টিনেন্টাল জিটি ৬৫০ উপর ভিত্তি করে বানানো হয়েছে। এই স্ক্র্যাম্বলার ৬৫০ তে একই স্টিল টিউবুলার, ডাবল ক্রেডেল ফ্রেম ব্যাবহার করা হবে। সামনে থাকবে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে টুইন গ্যাস চার্জড শক-এবসরভারস।

এই বাইকটিতে ৬৪৮ সিসি ইনলাইন টুইন সিলিন্ডার, ৪ স্ট্রোক, এসওএইচসি ব্যবহার করা হবে। এই ইঞ্জিনটি ৪৬.৮০বিএইচপির শক্তির সাথে ৫২.৩ এনএমের টর্ক উৎপন্ন করবে। এই ইঞ্জিনের সাথে ৬-স্পিড গিয়ার্বাক্স দেওয়া হবে।

এই বাইকে হিমালায়ান ৪৫০ এর ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার ব্যবহার করা হবে। এই বাইকটির টেস্ট বাইকে ওয়্যার স্পোক হুইল, সিঙ্গেল সিট, সামনে ১৯-ইঞ্চ ও পিছনে ১৭-ইঞ্চ হুইল দেখতে পাওয়া গেছে। ২০২৪ এর শেষের দিকে এই বাইকটিকে লঞ্চ করা হতে পারে।

আরও পড়ুন: Top 9 New Bikes in 2024 in India

4. Royal Enfield Bobber 350

Royal Enfield Bobber 350
Credit: Rushlane.com

রয়্যাল এনফিল্ড ববার ৩৫০ সংস্থার ক্লাসিক ৩৫০ এর উপর ভিত্তি করে বানানো হয়েছে। এই বাইকটিকে বহুবার রাস্তায় টেস্ট করতে দেখা গেছে। এই বাইকে সেই একই টুইন ডাউনটিউব স্পাইন ফ্রেম দেখা যাবে। সামনে ৪১ মিমির টেলিস্কোপিক ফর্ক ও পিছনে টুইন-টিউব ইমালসন শক এবসরভারস দেওয়া হবে।

এই বাইকটিতেও সেই একই যে (J)-সিরিজের ৩৪৯ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, এয়ার-অয়েল কুলড ইঞ্জিন ব্যবহার করা হবে। এই ইঞ্জিনটি ২০.২বিএইচপির শক্তির সাথে ২৭ এনএমের টর্ক উৎপন্ন করতে পারে। এই ইঞ্জিনটির সাথে একটি ৫-স্পিড গিয়ার্বাক্স দেওয়া হবে।

ক্লাসিক আর ববারের মধ্যে কিছু পার্থক্য দেখা যাবে। এই পার্থক্য গুলি হল – একটি নতুন রেজড এপ (Ape) হ্যাঙ্গার টাইপ হ্যান্ডেলবার, ডুয়াল-স্প্লিট ফ্লোটিং সিট, ফ্রন্ট সেট ফুট পেগ ও ইত্যাদি।

এই টেস্ট বাইকটিকে দেখে মনে হচ্ছে যে এটি প্রোডাকশনের জন্যে প্রস্তুত। এই বাইকটি ২০২৪ সালের মাঝামাঝি লঞ্চ হবে।

আরও পড়ুন: Royal Enfield Classic 350 Price in West Bengal

Sk Imtiaz Ahmed

হ্যালো, আমার নাম Imtiaz, আমি গাড়ির খবর (GarirKhobor.com) প্রতিষ্ঠিত করেছি, বাংলাতে গাড়ি ও বাইক সম্পর্কিত যাবতিয় তথ্য প্রদান করার উদেশ্যে। আমি ছোটবেলা থেকে গাড়ি ও বাইক নিয়ে উৎসাহি ছিলাম আর ১৮ বছর বয়স থেকেই চালানো শিখতে শুরু করি। আমার বিভিন্ন গাড়ি ও বাইক চালাবার অনুভব আছে এবং আমি চেষ্টা করবো আমার অভিজ্ঞাতার মাধ্যমে আপনাদের অটোমোবাইল সম্পর্কিত তথ্য প্রদান করার।

---Advertisement---

Leave a Comment