---Advertisement---

Top 5 Best Suspension Bikes: আপসাইড ডাউন ফর্ক সাসপেনশন সহ সেরা ৫ বাইক, রইল দাম ও ফিচার্স

By Sk Imtiaz Ahmed

Updated on:

Follow Us
Top 5 Best Suspension Bikes

---Advertisement---

Top 5 Best Suspension Bikes: ভারত বিশ্বের অন্যতম দুচাকা বাজার, বাইকের বিক্রির দিক থেকে ভারত বিশ্বের সব থেকে বড় বাজার। ভারতে সাশ্রয়ী বাইকের সাথে বিশ্বের সব থেকে দামি বাইক ও পাওয়া যায়। দৈনন্দিন অফিস যাওয়া হোক কি ট্যুরিং বা অফ-রোডিং, সাসপেনশন যদি ভালো না থাকে তাহলে পড়তে হবে অনেক সম্যসাতে।

আজ আমরা এই আর্টিকেলে ভারতের সেরা ৫টি সাসপেনশন বাইক নিয়ে আলোচনা করব। এই ৫ টাই বাইক থাকবে আফোর্ডেবল স্পোর্ট আর অফ-রোডিং বাইক ক্যাটাগরি থেকে। প্রত্যেকটির বাইকের সাসপেনশন সেটআপ ছাড়া থাকবে পারফরমেন্স, দাম ও ফিচার্স নিয়ে সংক্ষিপ্ত একটি আলোচনা।

Top 5 Best Suspension Bikes: পারফরম্যান্স, দাম ও ফিচার্স

নিচে দেওয়া বাইকগুলিকে ভারতের সেরা ৫টি সাসপেনশন বাইক হিসেবে গণ্য করা হয়। প্রত্যেকটির বাইকের সাসপেনশন সেটআপ, পারফরমেন্স, দাম ও ফিচার্স নিয়ে তথ্য দেওয়া হয়েছে।

Yamaha MT-15 V2.0

Yamaha MT-15 V2.0

MT-15 V2.0 হল ইয়ামাহার তরফ থেকে একটি এন্ট্রি লেভেল ন্যাকেড স্পোর্ট বাইক। এই বাইকটি সংস্থার R15 উপর ভিত্তি করে নির্মাণ করা হয়েছে। এই বাইকটিতে ডেল্টাবক্স চ্যাসিস দেখতে পাওয়া যায়। সামনে রয়েছে টেলিস্কোপিক আপসাইড ডাউন ফর্ক এবং পিছনে রয়েছে লিঙ্কড-টাইপ মনোক্রস সাসপেনশন।

এই বাইকটির ওজন ১৪১ কেজি ও গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিমি। এই বাইকটি একটি ১৫৫সিসি লিকুইড-কুলড, ৪-স্ট্রোক, এসওএইচসি, ৪-ভালভ ইঞ্জিন দ্বারা চালিত। এই বাইকটি ১৮.৪বিএইচপি শক্তি ও ১৪.১ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। হাইওয়েতে ত্রুজ করার জন্যে রয়েছে ৬-স্পিড গিয়ার্বাক্স। এই বাইকটির পশ্চিমবঙ্গে এক্স-শোরুম দাম Rs.১.৭৩,৬০০/-।

Royal Enfield Himalayan 450

Royal Enfield Himalayan 450

Royal Enfield Himalayan শুধু ভারতে নয় সারা বিশ্বে একটি যোগ্য অফ-রোডার হিসেবে বিখ্যাত। নভেম্বর ২৪, ২০২৩ এ Royal Enfield, Himalayan কে আপডেট করে লঞ্চ করেছিল। এই বাইকটিতে স্টিল, টুইন স্পার টুবুলার ফ্রেম ব্যবহার করা হয়েছে। সামনে রয়েছে ৪৩ মিমির আপসাইড ডাউন ফর্ক ও পিছনে রয়েছে লিংকেজ টাইপ মোনো-শক সাসপেনশন।

এই বাইকটির ওজন ১৮১ থেকে ১৯৮ কেজি ও গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২৩০ মিমি। এই বাইকটি একটি ৪৫২ সিসি সিঙ্গেল সিলিন্ডার লিকুইড-কুলড, ডিওএইচসি, ৪-ভালভ ইঞ্জিন দ্বারা চালিত। এই বাইকটি ৪০.০২বিএইচপি শক্তি ও ৪০ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। হাইওয়েতে ত্রুজ করার জন্যে রয়েছে ৬-স্পিড গিয়ার্বাক্স। এই বাইকটির চেন্নাই এ এক্স-শোরুম দাম Rs.২.৯৮,০০০/-।

আরও পড়ুন: Top 9 New Bikes in 2024 in India List With Price

Bajaj Dominar 400

Bajaj Dominar 400

Bajaj Dominar 400 হল একটি ত্রুজার ও ন্যাকেড বাইকের মিশ্রণ। বাজাজ এই বাইকটিকে একটি পাওয়ার ত্রুজার বলে প্রচার করে। এই বাইকটিতে বিম টাইপ পেরিমিটার ফ্রেম ব্যাবহার করা হয়েছে। সামনে রয়েছে টেলিস্কোপিক ৪৩ মিমির আপসাইড ডাউন ফর্ক। পিছনের জন্যে মাল্টি-স্টেপ অ্যাডজাস্টেবল মোনো শক সাসপেনশন ব্যবহার করা হয়েছে।

এই বাইকটির ওজন ১৮১ কেজি ও গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫৭ মিমি। এই বাইকটি একটি ৩৭৩.৩ সিসি সিঙ্গেল সিলিন্ডার লিকুইড-কুলড, ডিওএইচসি, ৪-ভালভ ইঞ্জিন দ্বারা শক্তি পায়। এই বাইকটি ৪০বিএইচপি শক্তি ও ৩৫ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। হাইওয়েতে ত্রুজ করার জন্যে রয়েছে ৬-স্পিড গিয়ার্বাক্স। এই বাইকটির কলকাতায় এ এক্স-শোরুম দাম Rs.২.৩০,৮১৫/-।

Honda Hornet 2.0

Honda Hornet 2.0

Honda Hornet 2.0 হল ভারতের সব থেকে সস্তা বাইক যাতে আপসাইড ডাউন ফর্ক পাওয়া যায়। চাস্সিসের জন্যে একটি ডায়মন্ড টাইপ ফ্রেম ব্যবহার করা হয়েছে। সামনে একটি গোল্ডেন আপসাইড ডাউন ফর্ক ও পিছনে একটি মোনো শক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। এই বাইকটির রেপ্সল এডিশনের কলকাতায় এক্স-শোরুম দাম Rs.১,৪০,০০০/-। তাছাড়া, স্ট্যান্ডার্ড এডিশনের এক্স-শোরুম দাম Rs.১,৩৯,০০০/-।

এই বাইকটির ওজন ১৪২ কেজি ও গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৭ মিমি। একটি ১৮৪.৪সিসি সিঙ্গেল সিলিন্ডার, ৪-স্ট্রোক, এসআই ইঞ্জিন দ্বারা এই বাইকটি শক্তি পায়। এই বাইকটি ১৭.০৩বিএইচপি শক্তি ও ১৫.৯ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। এই ইঞ্জিনটির সাথে একটি ৫-স্পিড গিয়ার্বক্সের সাথে এসিস্ট স্লিপার ক্লাচ দেওয়া হয়েছে।

KTM 390 DUKE

KTM 390 DUKE এর নতুন করে পরিচয় দেয়ার দরকার নেই। এই বাইকটি বাজেটে পারফরম্যান্সের ক্ষেত্রে একটি দৈত্য। সামনে একটি ৪৩ মিমি ৫-ক্লিক কম্প্রেশন এবং রিবাউন্ড অ্যাডজাস্টেবল, ওপেন কার্টিজ, ডব্লিউপি এপেক্স আপসাইড ডাউন ফর্ক দেওয়া হয়েছে। পিছনে অ্যাডজাস্টেবল ডব্লিউপি এপেক্স মোনো শক সাসপেনশন দেওয়া হয়েছে।

এই বাইকটির ওজন ১৬৮.৩ কেজি ও গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৮৩ মিমি। এই বাইকটি একটি ৩৯৮.৬৩ সিসি সিঙ্গেল সিলিন্ডার লিকুইড-কুলড, ডিওএইচসি ইঞ্জিন দ্বারা শক্তি পায়। এই বাইকটি ৪৬বিএইচপি শক্তি ও ৩৯ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। দ্রুত গিয়ার্ পরিবর্তনের জন্যে রয়েছে কুইকশিফটার সহ ৬-স্পিড গিয়ার্বাক্স। কেটিএম এর অফিসিয়াল ওয়েবসাইট এ এই বাইকটির দিল্লিতে এ এক্স-শোরুম দাম Rs.৩.১০,৫২০/-।

আরও পড়ুন: ভালো মাইলেজ সহ 160cc সেগমেন্টে সেরা 5টি বাইক

Sk Imtiaz Ahmed

হ্যালো, আমার নাম Imtiaz, আমি গাড়ির খবর (GarirKhobor.com) প্রতিষ্ঠিত করেছি, বাংলাতে গাড়ি ও বাইক সম্পর্কিত যাবতিয় তথ্য প্রদান করার উদেশ্যে। আমি ছোটবেলা থেকে গাড়ি ও বাইক নিয়ে উৎসাহি ছিলাম আর ১৮ বছর বয়স থেকেই চালানো শিখতে শুরু করি। আমার বিভিন্ন গাড়ি ও বাইক চালাবার অনুভব আছে এবং আমি চেষ্টা করবো আমার অভিজ্ঞাতার মাধ্যমে আপনাদের অটোমোবাইল সম্পর্কিত তথ্য প্রদান করার।

---Advertisement---

Leave a Comment