---Advertisement---

Top 5 Bikes Under 1 Lakh: ২০২৪ এ ভারতের সেরা ৫ বাইক যারা মডার্ন হওয়ার সাথে দেয় ভালো মাইলেজ

By Sk Imtiaz Ahmed

Updated on:

Follow Us
Top 5 Bikes Under 1 Lakh

---Advertisement---

Top 5 Bikes Under 1 Lakh: বিগত কয়েক বছরে বাইকের দাম বেড়েছে অনেকটাই। গত দশকেও ১ লক্ষ টাকার নিচে পাওয়া যেত পালসার ২২০ এর মতন বাইক। তবে, এখন সময় বদলে গেছে এখন ১ লাখের নিচে ১২৫সিসি বাইক পাওয়া যায়।

আগে ১২৫সিসির বাইক গুলো তৈরী করা হত মূলত কমিউটিং এর জন্যে। তবে, সময়ের সাথে বেড়েছে প্রতিযোগিতা এবং এর জন্যে সংস্থাগুলি ক্রমাগত নিজের ১২৫সিসির বাইকগুলিতে নতুন ফিচার্স যোগ করছে। আজ আমরা এই আর্টিকেলে ১ লাখের নিচে শীর্ষ ৫টি বাইক সম্পর্কে আলোচনা করব।

Top 5 Bikes Under 1 Lakh: ফিচার, দাম, পারফরমেন্স ও মাইলেজ

আজ আমরা ভারতে ১ লাখের নিচে শীর্ষ ৫টি বাইক এর ফিচার, দাম, পারফরমেন্স ও মাইলেজ নিয়ে আলোচনা করব।

৫. হিরো সুপার স্প্লেন্ডার এক্সটেক

হিরো সুপার স্প্লেন্ডার এক্সটেক

এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে হিরোর সুপার স্প্লেন্ডার এক্সটেক। হিরো মোটোকর্প এর অফিসিয়াল ওয়েবসাইট এর অনুযায়ী এই বাইকটি দুটি ভ্যারিয়েন্টে পাওয়া যায়। ড্রাম ভ্যারিয়েন্টের এক্স-শোরুম দাম হল Rs.৮৫,১৭৮/- ও ডিস্ক ভ্যারিয়েন্টের এক্স-শোরুম দাম Rs.৮৯,০৭৮/-।

এই বাইকটি ১২৪.৭সিসি এয়ার কুলড, ৪-স্ট্রোক, ওএইচসি, সিঙ্গেল সিলিন্ডার, ফুয়েল ইঞ্জেক্টেড ইঞ্জিন দ্বারা চালিত। এই ইঞ্জিনটি সর্বোচ্চ ১০.৭বিএইচপি এর শক্তির সাথে ১০.৬ এনএমের টর্ক উৎপন্ন করতে পারে। এই বাইকটির মাইলেজ ৬৮কিমি প্রতি লিটার বলে দাবি করেছে সংস্থা।

এই বাইকটির সিটের উচ্চতা ৭৯৩মিমি যা প্রায় সব রকম গঠনের রাইডারের জন্যে উপযুক্ত। এই বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৮০মিমি এবং এর জন্যে সব ধরণের রাস্তায় নিয়ে যাওয়া যাবে নিশ্চিন্তে।

এই বাইকে রয়েছে ভিবিন্ন ফিচার্স যেমন – এলইডি হেডল্যাম্প, সম্পূর্ণ ডিজিটাল স্পিডোমিটার, ব্লুটুথ কানেক্টিভিটি, কল এবং এসএমএস এলার্ট, ইউএসবি চার্জিং ও ইত্যাদি।

৪. হন্ডা এসপি ১২৫ স্পোর্টস এডিশন

হন্ডা এসপি ১২৫ স্পোর্টস এডিশন
হন্ডা এসপি ১২৫ স্পোর্টস এডিশন

এই তালিকায় চথুর্ত স্থানে রয়েছে হন্ডা এসপি ১২৫ স্পোর্টস এডিশন। এসপি ১২৫ এর স্পোর্টস এডিশন ভ্যারিয়েন্টের এক্স-শোরুম দাম Rs.৯০,৬৭৩/-।

এই বাইকটি একটি ১২৩.৯৪সিসি ৪-স্ট্রোক, এসআই ইঞ্জিন দ্বারা শক্তি পায়। এই ইঞ্জিনটি সর্বোচ্চ ১০.৭২বিএইচপি এর শক্তির সাথে ১০.৯ এনএমের টর্ক উৎপন্ন করতে পারে। এই ইঞ্জিনটির সাথে একটি ৫-স্পিড গিয়ার্বক্স দেখতে পাওয়া যায়। এই বাইকটির মাইলেজ ৬০ থেকে ৬৫ কিমি প্রতি লিটার দাবি করা হয়েছে।

এই বাইকটির সিটের উচ্চতা ৭৯০মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬০মিমি।

এই বাইকটিতে সম্পূর্ণ ডিজিটাল অ্যাডভান্সড ডিসপ্লে, সাইড স্ট্যান্ড ইঞ্জিন কাট-অফ, এলইডি হেডল্যাম্প, ইঞ্জিন স্টার্ট/স্টপ সুইচ ও ইত্যাদি ফিচার দেখতে পাওয়া যায়।

আরও পড়ুন: Honda CB125R: ভারতে কবে লঞ্চ হবে এই বাইক? কত হবে দাম?

৩. বাজাজ পালসার ১২৫

Bajaj Pulsar 125

এই তালিকায় তৃতীয় স্থান অর্জন করেছে বাজাজ পালসার ১২৫। এই বাইকটি নিজের স্পোর্টি লুকস এর সাথে পারফরম্যান্সের জন্যে বিখ্যাত। এই বাইকটি নিয়ন সিঙ্গেল সিট ও কার্বন ফাইবার এই দুটি ভ্যারিয়েন্টে পাওয়া যায়। নিয়ন সিঙ্গেল সিট আর কার্বন ফাইবার ভ্যারিয়েন্টের এক্স-শোরুম দাম যথাক্রমে Rs.৮১,৪১৪ এক্স-শোরুম দাম Rs.৯০,৭৭১।

এই বাইকটি একটি ৪-স্ট্রোক, ২-ভালভ, টুইন স্পার্ক বিএস ৬ কমপ্লায়েন্ট ডিটিএস-আই ইঞ্জিন থেকে নিজের শক্তি পায়। এই ইঞ্জিনটি সর্বোচ্চ ১১.৮ বিএইচপি এর শক্তি ও ১০.৮ এনএমের পিক টর্ক উৎপন্ন করতে পারে। এই বাইকটির এআরএআই মাইলেজ হল ৫১.৪৬ কিমি প্রতি লিটার।

এই বাইকটির সিটের উচ্চতা ৭৯০মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৫মিমি।

এই বাইকটিতে একটি সেমি ডিজিটাল কনসোল, ইলেকট্রিক স্টার্ট, ইঞ্জিন কিল সুইচ, কিক স্টার্ট ইত্যাদি ফিচার দেখতে পাওয়া যায়।

২. টিভিএস রেইডার

টিভিএস রেইডার

এই তালিকায় দ্বিতীয় স্থানে টিভিএস রেইডার (TVS Raider)। টিভিএস এর অফিসিয়াল ওয়েবসাইট এর অনুযায়ী এই বাইকটির মোট ৪ টি ভ্যারিয়েন্ট আছে – সিঙ্গেল সিট, স্প্লিট সিট, এসএসই ও এসএক্স। পশ্চিমবঙ্গে টিভিএস রেইডারের ভ্যারিয়েন্টের এক্স-শোরুম দাম দেওয়া হল।

ভ্যারিয়েন্টএক্স-শোরুম দাম
সিঙ্গেল সিটRs.৯৬,৭১৯
স্প্লিট সিটRs.৯৭,৭১৯
এসএসইRs.১,০০,৮১৯
এসএক্সRs.১,০৬,২৬৯
টিভিএস রেইডার (TVS Raider) ভ্যারিয়েন্ট অনুযায়ী পশ্চিমবঙ্গে এক্স-শোরুম দাম

এই বাইকটি একটি ১২৪.৮সিসি এয়ার আর অয়েল কুল্ড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন দ্বারা চালিত। এই ইঞ্জিনটি সর্বোচ্চ ১১.২ বিএইচপি শক্তি এবং ১১.২ এনএমের টর্ক উৎপন্ন করে। এই ইঞ্জিনটির সাথে একটি ৫-স্পিড গিয়ার্বক্স দেখতে পাওয়া যায়। এই বাইকটির এআরএআই মাইলেজ হল ৫৬ কিমি প্রতি লিটার।

এই বাইকটির সিটের উচ্চতা ৭৯০মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৮০মিমি।

এই বাইকটি এবিএস দেওয়া হয়নি তবে, তার বদলে রয়েছে এসবিটি বা সিন্ক্রোনাইজ্ড ব্রেকিং টেকনোলজি। রেইডার হল ভারতের প্রথম ১২৫সিসি বাইক যাতে আপনি একটি ৫-ইঞ্চ টিএফটি ডিজিটাল কনসোল দেখতে পাবেন। এছাড়াও রয়েছে এলইডি হেডল্যাম্প, আন্ডার-সিট স্টোরেজ, ইউএসবি চার্জিং, সাইড স্ট্যান্ড ইঞ্জিন কাট-অফ ও ইত্যাদি ফিচার।

আরও পড়ুন: 2024 সালে ভারতের সেরা সাশ্রয়ী মূল্যের 125cc বাইকগুলি কি?

১. হিরো এক্সট্রিম ১২৫আর

Hero-Xtreme-125R-On-Road-Price-EMI-in-West Bengal

এই তালিকায় প্রথম স্থানে রয়েছে এক্সট্রিম ১২৫আর। এই বাইকটি দুটি – আইবিএস আর এবিএস ভ্যারিয়েন্টে পাওয়া যায়। অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী আইবিএস ভ্যারিয়েন্টের কলকাতায় এক্স-শোরুম দাম হল Rs.৯৬,৭১৯/- আর এবিএস ভ্যারিয়েন্টের দাম Rs.১,০২,২১৯/-।

এই বাইকটি একটি ১২৫সিসি এয়ার কুল্ড সিঙ্গল-সিলিন্ডার ইঞ্জিন দ্বারা চালিত। এই ইঞ্জিনটি সর্বোচ্চ ১১.৪ বিএইচপি শক্তি এবং ১০.৫ এনএমের টর্ক উৎপন্ন করে। এই ইঞ্জিনটি ৫-স্পিড ওয়েট মাল্টিপ্লেট গিয়ারবক্সের সাথে আসে। এই বাইকটির মাইলেজ ৬৬কিমি প্রতি লিটার দাবি করা হয়েছে।

এই বাইকটির সিটের উচ্চতা ৭৯৪মিমি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৮০মিমি।

এই বাইকটিতে রয়েছে প্রজেক্টর এলইডি হেডল্যাম্প, ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল, সিঙ্গেল চ্যানেল এবিএস ও ইত্যাদি ফিচার্স।

আরও পড়ুন: ভালো মাইলেজ সহ 160cc সেগমেন্টে সেরা 5টি বাইক

Sk Imtiaz Ahmed

হ্যালো, আমার নাম Imtiaz, আমি গাড়ির খবর (GarirKhobor.com) প্রতিষ্ঠিত করেছি, বাংলাতে গাড়ি ও বাইক সম্পর্কিত যাবতিয় তথ্য প্রদান করার উদেশ্যে। আমি ছোটবেলা থেকে গাড়ি ও বাইক নিয়ে উৎসাহি ছিলাম আর ১৮ বছর বয়স থেকেই চালানো শিখতে শুরু করি। আমার বিভিন্ন গাড়ি ও বাইক চালাবার অনুভব আছে এবং আমি চেষ্টা করবো আমার অভিজ্ঞাতার মাধ্যমে আপনাদের অটোমোবাইল সম্পর্কিত তথ্য প্রদান করার।

---Advertisement---

Leave a Comment