---Advertisement---

Mahindra Thar 5-Door এই ফিচার্স টি XUV700 থেকে নিশ্চিত পাবে, সাথে স্পেসিফিকেশন, লঞ্চ এর তারিক, ও দাম

By Sk Imtiaz Ahmed

Updated on:

Follow Us
Mahindra Thar 5-Door এই ফিচার্স টি XUV700 থেকে নিশ্চিত পাবে

---Advertisement---

Mahindra Thar 5-Door: মাহিন্দ্রা থার একটি জনপ্রিয় অফ রোড এসইউভি। এখন মাহিন্দ্রা থার এর ৫ ডোর ভার্সন লঞ্চ করতে চলেছে। বহুদিন ধরে থার এর ৫ ডোর ভার্সনকে পরীক্ষা করতে দেখা গেছে।

লেটেস্ট যে গাড়ি পরীক্ষা করতে দেখা গেছে তাতে একটা বিশেষ ফিচার সবার নজর কেড়েছে যেটা মাহিন্দ্রা এক্সইউভি ৭০০ এর টপ মডেল এ দেখতে পাওয়া যায়।

আজ এই আর্টিকেলে আমরা আপনাকে মাহিন্দ্রা থার ৫ ডোর ভার্সন এর সম্ভাব্য ফিচার্স ও স্পেসিফিকেশন গুলির সম্পর্কে জানাবো।

Mahindra Thar 5-Door এর নতুন ফিচার যেটা XUV700 থেকে নেওয়া

Mahindra Thar 5-Door এর নতুন ফিচার
ক্রেডিট: রাফতার ৭৮১১

রাফতার ৭৮১১ এর স্পাই শট এর দৌলতে আমরা মাহিন্দ্রা থার এর ৫ ডোর ভার্সন এর ইন্টেরিয়র পরিষ্কার ভাবে দেখতে পাচ্ছি। এই স্পাই শট এ পরিষ্কার ভাবে দেখা যাচ্ছে যে একটি ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার টেস্ট এসইউভিতে বর্তমান। এই ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার টা সরাসরি নেয়া হয়েছে এক্সইউভি ৭০০ থেকে।

ইন্সট্রুমেন্ট ক্লাস্টারের UI, XUV700 এবং Scorpio-N-এর মতোই মনে হচ্ছে। ইন্টেরিয়র এ অন্যান্য পরিবর্তনগুলির মধ্যে রয়েছে রুফ-মাউন্টেড IRVM এবং একটি ফ্লোটিং ইনফোটেইনমেন্ট সিস্টেম।

থার এর ৩ ডোর ভার্শনে একটি 7-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম দেখতে পাওয়া যায় কিন্তু ৫ ডোর ভার্সন এ 10.25-ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট দেখতে পাওয়া যেতে পারে। এই আপডেটেড ইনফোটেইনমেন্ট সিস্টেম এ ওয়্যারলেস অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপল কারপ্লে সাপোর্ট থাকবে।

লম্বা হুইলবেস

Upcoming Mahindra Thar 5-Door টি প্রাকটিক্যাল ক্রেতাদের এর কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। ৩ ডোর ভার্সন এর কেবিন এ জায়গার অভাব এর জন্যে অনেক ক্রেতারা অন্য অপসন এর দিকে ঝুকতো। ৩ ডোর ভার্সনটিকে একটি লাইফস্টাইল এসইউভি বা সেকেন্ডারি গাড়ি হিসেবে ক্রেতারা ক্রয় করে থাকে।

বিভিন্ন সূত্র অনুসারে থার ৫ ডোর ভার্শনের হুইলবেস প্রায় 22% দীর্ঘ হবে। বর্তমানে থার ৩ ডোর ভার্শনে 3,985 মিমি দৈর্ঘ্য এবং প্রায় 2,450 মিমি এর হুইলবেস দেখতে পাওয়া যায়।

ডিজাইন এ পরিবর্তন

ডিজাইন এ পরিবর্তন

ডিজাইন এর দিক থেকে দুটো মডেল এর মধ্যে বিশাল কিছু পার্থক্য দেখা যাবে না। ৩ ডোর ভার্সন এর মতোই ৫ ডোর ভার্সন এও একই 6-স্ল্যাট গ্রিল দেখতে পাওয়া যাবে।

তবে, কিছু নতুন ডিজাইন এলিমেন্ট দেওয়া হবে দুটো ভার্শনের মধ্যে পার্থক্য রাখার জন্যে। এসইউভিটিতে LED হেডল্যাম্প, ফগ ল্যাম্প এবং টেল-ল্যাম্প দেখা যাবে। সাইড প্রোফাইল এ একটি সম্পূর্ণ নতুন 18-ইঞ্চি অ্যালয় হুইল দেখতে পাওয়া যাবে ২ টো অতিরিক্ত দরজার সাথে।

একটি মাত্র ছাদের বিকল্প

ছাদের বিকল্পের ক্ষেত্রে থার 3-দরজা মডেলটি একটি ফাইবার-গ্লাস হার্ড টপ এবং একটি ক্যানভাস সফট টপের অপশনে পাওয়া যায়। কিন্তু, দুটো বিকল্পেই ছাদের লাইনার দেওয়া হয়নি যার ফলে কেবিন এর অনুভূতি অতটা প্রিমিয়াম ভালো না। সফট টপ অপশনের ছাদটি ভাঁজ করা যায় এবং একটি খোলা ছাদের অভিজ্ঞতা নেওয়া যায়।

অন্যদিকে, 5-দরজা থার শুধুমাত্র একটি মেটাল ছাদের অপশনের সাথে আসবে একটি নরম ফ্যাব্রিক ছাদের লাইনার এর সাথে। এর ফলে কেবিন এর মধ্যে অনুভূতি অনেকটা প্রিমিয়াম হবে কারণ কম্পন, এবং কঠোরতা (NVH) নিয়ন্ত্রণ এ থাকবে।

ভিন্ন নাম

লঞ্চের প্রস্তুতির জন্য, দেশীয় অটোমেকার মাহিন্দ্রা সাতটি নাম ট্রেডমার্ক করেছে বলে জানা গেছে , যার মধ্যে রয়েছে থার, আরমাদা, সেঞ্চুরিয়ন, সাভানা, গ্ল্যাডিয়াস, কাল্ট, রক্সক্স, এবং রেক্স। থারের দীর্ঘ-হুইলবেস মডেলের জন্য মাহিন্দ্রা কোন নাম নির্বাচন করবে তা এখনও স্পষ্ট হয়নি।

শক্তিশালী ইঞ্জিন বিকল্প

থার 5-ডোরের সাসপেনশন সেটআপ এবং চ্যাসিস খুব সম্ভবত Scorpio-N থেকে নেওয়া হবে। ইঞ্জিন বিকল্পগুলিও একই হতে পারে।

বর্তমানে Scorpio-N এ একটি 2.0L টার্বো পেট্রোল ইঞ্জিন এবং একটি 2.2L টার্বো ডিজেল ইঞ্জিন এর অপশন দেখতে পাওয়া যায়।

  • পেট্রোল ইঞ্জিনটি 370Nm বা 380Nm টর্কের সাথে 200bhp শক্তি উৎপন্ন করতে সক্ষম।
  • ডিজেল ইঞ্জিনটি 370Nm বা 400Nm টর্কের সাথে 172bhp শক্তি উৎপন্ন করতে সক্ষম।

ট্রান্সমিশন বিকল্পগুলির মধ্যে একটি 6-স্পীড ম্যানুয়াল এবং একটি 6-স্পীড অটোম্যাটিক টর্ক কনভার্টার দেখতে পাওয়া যেতে পারে। এই লাইফস্টাইল অফ-রোড SUV টি 4×2 বা 4×4 ড্রাইভট্রেনের সাথে উপলব্ধ হবে।

Mahindra Thar 5-Door লঞ্চ এর তারিখ

Mahindra Thar 5 Door

Mahindra, Thar 5-Door এর লঞ্চ এর ব্যাপারে আনুষ্ঠানিক ভাবে কিছু জানায়নি। তবে, বিভিন্ন সূত্র থেকে জানা গেছে যে এসইউভিটিকে ২০২৪ সালের শেষের দিকে লঞ্চ করা হবে। গাড়িটি 15ই আগস্টে আত্মপ্রকাশ পাবে বলে আশা করা হচ্ছে। আত্মপ্রকাশের কিছু দিনের মধ্যে লঞ্চ করা হবে।

Mahindra Thar 5-Door এর দাম

থার এর ৫ ডোর ভার্সনটি 15 লক্ষ টাকা থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে এবং টপ-এন্ড ভেরিয়েন্টের দাম 25 লক্ষ টাকার ও বেশি হতে পারে। এই মূল্য বৃদ্ধি মূলত বড় আকার আর অতিরিক্ত ফিচার এর জন্যে হবে।

Mahindra Thar 5-Door কম্পিটিশন

এই মুহূর্তে ভারতে এই এসইউভিটির কোন সরাসরি কম্পেটিটর নেই। অনেকে মারুতির জিমনি এর সাথে থার এর তুলনা করে থাকে তবে জিমনির টপ-এন্ড ভেরিয়েন্টের দাম প্রায় 15 লাখ টাকা তাই তুলনা করা যেতে পারে না।

আরো পড়ুন: 2024 এ ভারতে সেরা 5 টি আসন্ন বৈদ্যুতিক SUV

নতুন Swift 2024 এ কি কি পরিবর্তন আসছে?

উপসংহার

অবশেষে এটা বলা যেতে পারে যে Mahindra Thar 5-Door ভারতে অনেক ক্রেতাদের আকৃষ্ট করবে। থার এর ৩ ডোর ভ্যারিয়ান্ট ইতিমধ্যেই খুব জনপ্রিয় এবং ৫ ডোর ভ্যারিয়ান্ট জনপ্রিয়তাকে আরো বৃদ্ধি করবে।

Mahindra Thar 5-Door লঞ্চ এর তারিখ কি?

Mahindra, Thar 5-Door এর লঞ্চ এর ব্যাপারে আনুষ্ঠানিক ভাবে কিছু জানায়নি। তবে বিভিন্ন খবর থেকে জানা গেছে যে এসইউভিটিকে ২০২৪ সালের শেষের দিকে লঞ্চ করা হবে। গাড়িটি 15ই আগস্টে আত্মপ্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে। আত্মপ্রকাশের কিছু দিনের মধ্যে লঞ্চ করা হবে।

Mahindra Thar 5-Door কম্পিটিশন কি?

এই মুহূর্তে ভারতে এই এসইউভিটির কোনো সরাসরি কম্পেটিটর নেই। অনেকে মারুতির জিমনি এর সাথে থার এর তুলনা করে থাকে তবে জিমনির টপ-এন্ড ভেরিয়েন্টের দাম প্রায় 15 লাখ টাকা তাই তুলনা করা যেতে পারে না।

Mahindra Thar 5-Door এর দাম কত হবে?

থার এর ৫ ডোর ভার্সনটি 15 লক্ষ টাকা থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে এবং টপ-এন্ড ভেরিয়েন্টের দাম 25 লক্ষ টাকার ও বেশি হতে পারে। এই মূল্য বৃদ্ধি মূলত বড় আকার আর অতিরিক্ত ফিচার্ এর জন্যে হবে।

Mahindra Thar 5-Door এর কি নাম হবে?

মাহিন্দ্রা সাতটি নাম ট্রেডমার্ক করেছে বলে জানা গেছে , যার মধ্যে রয়েছে থার, আরমাদা, সেঞ্চুরিয়ন, সাভানা, গ্ল্যাডিয়াস, কাল্ট, রক্সক্স, এবং রেক্স। দীর্ঘ-হুইলবেস থার মডেলের জন্য মাহিন্দ্রা কোন নাম নির্বাচন করবে তা এখনও স্পষ্ট হয়নি।

উৎস

Sk Imtiaz Ahmed

হ্যালো, আমার নাম Imtiaz, আমি গাড়ির খবর (GarirKhobor.com) প্রতিষ্ঠিত করেছি, বাংলাতে গাড়ি ও বাইক সম্পর্কিত যাবতিয় তথ্য প্রদান করার উদেশ্যে। আমি ছোটবেলা থেকে গাড়ি ও বাইক নিয়ে উৎসাহি ছিলাম আর ১৮ বছর বয়স থেকেই চালানো শিখতে শুরু করি। আমার বিভিন্ন গাড়ি ও বাইক চালাবার অনুভব আছে এবং আমি চেষ্টা করবো আমার অভিজ্ঞাতার মাধ্যমে আপনাদের অটোমোবাইল সম্পর্কিত তথ্য প্রদান করার।

---Advertisement---

Leave a Comment