---Advertisement---

২০২৫ এ ভারতে ফিরছে ফোর্ড ইকোস্পোর্ট তবে নতুন অবতারে

By Sk Imtiaz Ahmed

Updated on:

Follow Us
২০২৫ এ ভারতে ফিরছে ফোর্ড ইকোস্পোর্ট তবে নতুন অবতারে

---Advertisement---

2025 Ford EcoSport Successor Launch Date in India: সেপ্টেম্বর ২০২১ এ ভারতের বাজার থেকে ফোর্ড বিদায় নিয়েছিল। এর মূল কারণ ছিল ভারতীয় বাজারে ব্যার্থতা আর প্রায় ২ বিলিয়ন ডলারের লস। তবে, ভিবিন্ন সূত্র অনুসারে ফোর্ড ফিরতে চলেছে ভারতে। বছরের শুরুতে ফোর্ড এন্ড্যাভার ভারতে ফিরবে বলে জল্পনা শুরু হয়।

এই জল্পনার মূল কারণ হল ফোর্ড তার তামিলনাড়ুর চেন্নাই প্ল্যান্ট জেএসডব্লিউ গ্রুপকে বিক্রি করার পরিকল্পনা ত্যাগ করে। এর পর, এখন জল্পনা তুঙ্গে যে ২০২৫ এ ভারতে ফিরছে ফোর্ড ইকোস্পোর্ট তবে নতুন অবতারে। ফোর্ড ইকোস্পোর্ট এর উত্তরসূরির একটি পেটেণ্ট লিক হয়েছে যার জন্যে এই জল্পনা তুঙ্গে।

২০২৫ এ ভারতে ফিরছে ফোর্ড ইকোস্পোর্ট তবে নতুন অবতারে: কেমন হবে ডিজাইন?

2025 Ford EcoSport Successor Design
রেন্ডারিং সোর্স – কারস্কুপস

ফোর্ড ইকোস্পোর্ট এর উত্তরসূরিকে ডিজাইন করা হবে চীনা ও মার্কিন বাজারের জন্য ফোর্ডের সাম্প্রতিক অফারগুলির সাথে সামঞ্জস্য রেখে।

সামনের দিকে থাকবে একটি বড় গ্রিলের সাথে থাকবে হরাইজনট্যালি স্ট্যাক করা করা এলইডি ডে টাইম রানিং লাইট (DRLs)। প্রধান হেডলাইট গুলি মডার্ন এসইউভি দের মতন নিচের দিকে রাখা হয়েছে।

ব্ল্যাক হুইল আর্চ ক্ল্যাডিং এর সাথে কালো ছাদ গাড়িটিকে একটি রাগেড লুক দেয়। পিছনের দিকের ডিজাই নের ছবি বর্তমানে অনুপলব্ধ নেই তবে, এটা অনুমান করা হচ্ছে ডিজাইনটি সাম্প্রতিকতম এভারেস্ট এবং এক্সপ্লোরার এসইউভিগুলির ডিজাইন বৈশিষ্টের উপর ভিত্তি করে হবে।

২০২৫ ফোর্ড ইকোস্পোর্ট উত্তরসূরি: ইন্টেরিয়র ডিজাইন

পুরোনো ইকোস্পোর্ট এর একটি প্রধান দুর্বলতা হয়ে উঠেছিল তার সেকেলে ইন্টেরিয়র ডিজাইন। ফোর্ড ইকোস্পোর্ট যখন ২০১২ সালে প্রথম ভারতে লঞ্চ হয় তখন তার ইন্টেরিয়র সে সময়ের হিসেবে আকর্ষণীয় হলেও, সময়ের সাথে আকর্ষণীয়তা কমে যায়। ফোর্ড সময় সময় ফিচার আপডেট করেছিল তবে, মূল ডিজাইন একই রয়ে যায়।

তবে, এবার আশা করা হচ্ছে যে কেবিনে উল্লেখযোগ্য উন্নতি করা হবে। যে বৈশিষ্ট্যগুলি প্রত্যাশিত করা হচ্ছে সেগুলি হল – একটি বড় ইনফোটেইনমেন্ট টাচস্ক্রিন ডিসপ্লে, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ৩৬০-ডিগ্রি ক্যামেরা, ওয়্যারলেস চার্জিং এবং ওয়্যারলেস অ্যাপল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো এর মতো ইত্যাদি ফিচার।

২০২৫ ফোর্ড ইকোস্পোর্ট উত্তরসূরি: পারফরমেন্স আর প্লাটফর্ম

2025 Ford EcoSport Successor Patent
২০২৫ ফোর্ড ইকোস্পোর্ট উত্তরসূরির লিক হওয়া পেটেণ্ট

ফোর্ড আর মাহিন্দ্রার একটি যৌথ উদ্যোগের ঘোষণা করা হয়েছিল ২০১৮ সালে। সূত্র অনুসারে, ২০২৫ ইকোস্পোর্ট উত্তরসূরি ফোর্ড এর ভিএক্স-৭৭২ প্লাটফর্ম ব্যবহার করবে বলে আশা করা হচ্ছে।

উপরে উল্লেখিত যৌথ উদ্যোগের দৌলতে ফোর্ড এই সাবকমপ্যাক্ট এসইউভিটিতে সম্বভত মাহিন্দ্রার ১.৫-লিটার টার্বোচার্জড ফোর-সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করবে। এর বিনিময় মাহিন্দ্রা এই সাবকমপ্যাক্ট এসইউভিটির নিজের সংস্করণ বাজারে লঞ্চ করতে পারে।

এছাড়াও সূত্র অনুসারে, বিকল্প হিসেবে ফোর্ড নিজের এই নতুন এসইউভিটিতে একটি সম্পূর্ণ নতুন ইঞ্জিন ডেভেলপ করে ব্যবহার করতে পারে। প্লাটফর্মেও কিছু পরিবর্তন করা হতে পারে এবং একটি ডিজেল এঞ্জিনেরও জল্পনা করা হচ্ছে।

২০২৫ ফোর্ড ইকোস্পোর্ট উত্তরসূরি: কবে হবে লঞ্চ? দাম কত হবে?

Ford-C-SUV-Design
সোর্স- মোটরবিম

এই মুহূর্তে কোনো রকম আধিকারিক ঘোষণা করেনি ফোর্ড। তবে, এটা আশা করা হচ্ছে যে ২০২৫ সালে এই এসইউভিটি বাজারে লঞ্চ করা হবে।

এই এসইউভিটির দাম সম্পর্কেও কোনো রকম তথ্য উপলব্ধ নেই তবে, সেগমেন্টের কথা মাথায় রেখে বলা যেতে পারে যে দাম Rs.১০ লক্ষ থেকে Rs.২০ লক্ষের মধ্যে হবে ভ্যারিয়েন্ট অনুযায়ী।

এই সাবকমপ্যাক্ট এসইউভিটি ছাড়াও ফোর্ড নতুন জেনারেশন এন্ডেভার, সম্পূর্ণ ইলেকট্রিক মাস্টাং মাক- ই, আর ফোর্ড রেঞ্জার ভারতে লঞ্চ করার জন্যে প্রস্তুত হচ্ছে।

২০২৫ ফোর্ড ইকোস্পোর্ট উত্তরসূরি: প্রতিদ্বন্দ্বী

২০২৪ এ ভারতে ১০টি সবচেয়ে সাশ্রয়ী মূল্যের এসইউভি

লঞ্চ এর সময় ২০২৫ ফোর্ড ইকোস্পোর্ট উত্তরসূরির ভারতীয় বাজারে প্রতিদ্বন্দ্বী হল হুন্ডাই ভেন্যু, মারুতি ব্রেজা, কিয়া সোনেট, মাহিন্দ্রা এক্সইউভি৩০০, ও টাটা নেক্সন ইত্যাদির সাথে।

আরও পড়ুন:

FAQ

ফোর্ড ইকোস্পোর্ট কি ভারতে ফিরে আসছে?

এই মুহূর্তে কোনো রকম আধিকারিক ঘোষণা করেনি ফোর্ড। তবে, এটা আশা করা হচ্ছে যে ২০২৫ সালে এই এসইউভিটি বাজারে লঞ্চ করা হবে।

কোন গাড়িটি ইকোস্পোর্টকে প্রতিস্থাপন করবে?

এই মুহূর্তে জল্পনা হল যে ২০২৫ ফোর্ড ইকোস্পোর্ট এর উত্তরসূরি লঞ্চ করবে ফোর্ড। সূত্র অনুসারে, এই সাবকমপ্যাক্ট এসইউভিটি ফোর্ড এর ভিএক্স-৭৭২ প্লাটফর্ম ব্যবহার করবে। এই সাবকমপ্যাক্ট এসইউভিটিতে সম্বভত মাহিন্দ্রার ১.৫-লিটার টার্বোচার্জড ফোর-সিলিন্ডার ইঞ্জিন ব্যবহার করা হবে।

ফোর্ড কি ভবিষ্যতে ভারতে ফিরবেন?

হাঁ, ফোর্ড ২০২৪ অথবা ২০২৫ সালে ভারতে প্রত্যাবর্তন করতে চলেছে। ২০২৫ ফোর্ড ইকোস্পোর্ট এর উত্তরসূরি ছাড়া ফোর্ড নতুন জেনারেশন এন্ডেভার, সম্পূর্ণ ইলেকট্রিক মাস্টাং মাক- ই, আর ফোর্ড রেঞ্জার ভারতে লঞ্চ করার জন্যে প্রস্তুত হচ্ছে।

সোর্স

Sk Imtiaz Ahmed

হ্যালো, আমার নাম Imtiaz, আমি গাড়ির খবর (GarirKhobor.com) প্রতিষ্ঠিত করেছি, বাংলাতে গাড়ি ও বাইক সম্পর্কিত যাবতিয় তথ্য প্রদান করার উদেশ্যে। আমি ছোটবেলা থেকে গাড়ি ও বাইক নিয়ে উৎসাহি ছিলাম আর ১৮ বছর বয়স থেকেই চালানো শিখতে শুরু করি। আমার বিভিন্ন গাড়ি ও বাইক চালাবার অনুভব আছে এবং আমি চেষ্টা করবো আমার অভিজ্ঞাতার মাধ্যমে আপনাদের অটোমোবাইল সম্পর্কিত তথ্য প্রদান করার।

---Advertisement---

Leave a Comment