---Advertisement---

2024 Honda City Hatchback Price In India and Launch Date in Bengali: ভারতের প্রিয় সেডান এবার লঞ্চ হয়েছে হ্যাচব্যাক অবতারে

By Sk Imtiaz Ahmed

Published on:

Follow Us
2024-Honda-City-Hatchback-Price-In-India-and-Launch-Date-in-Bengali

---Advertisement---

2024 Honda City Hatchback Price In India: ১৯৯৮ সালে ভারতে লঞ্চ হতেই রাতারাতি সাফল্য পেয়েছিল হোন্ডা সিটি (Honda City)। ২০২৪ সালে হোন্ডা লঞ্চ করে দিল সিটির হ্যাচব্যাক অবতার, তবে ভারতে নয় থাইল্যান্ডে।

হোন্ডা সিটি হ্যাচব্যাক একটি স্টাইলিশ আর শক্তিশালি গাড়ি। এসব ছাড়াও এই হ্যাচব্যাকে আছে অনেক ইন্টেরিয়র স্পেস। বিভিন্ন খবর অনুযায়ী এই হ্যাচব্যাকটি ভারতেও লঞ্চ হতে পারে। এই প্রতিবেদনে আমরা ভারতে 2024 হোন্ডা সিটি হ্যাচব্যাক (Honda City Hatchback) মূল্য এবং লঞ্চের তারিখ সম্পর্কে আলোচনা করবো।

2024 Honda City Hatchback Price In India in Bengali

2024-Honda-City-Hatchback-Price-In-India-in-Bengali

যেহেতু এই গাড়িটি ভারতে লঞ্চ হয়নি তাই সঠিক দাম সম্পর্কে এখনো কোনরকম তথ্য নেই। এই গাড়িটি থাইল্যান্ডে লঞ্চ হয়েছে মোট ৫ টি ভ্যারিয়েন্টে। এই ভ্যারিয়েন্টগুলি হলো টার্বো এস+, টার্বো এসভি, টার্বো আরএস, ই:এইচইভি এসভি এবং ই:এইচইভি আরএস (Turbo S+, Turbo SV, Turbo RS, e:HEV SV and e:HEV RS)।

এই হ্যাচব্যাকটির দাম ৫,৯৯,০০০ থাই বাট (THB), যেটা প্রায় ভারতীয় Rs.১৩.৮৫ লক্ষ টাকা থেকে শুরু হয়। এই হ্যাচব্যাকটির সর্বোচ্চ দাম রাখা হয়েছে ৭,৯৯,০০০ থাই বাট যেটা প্রায় ভারতীয় Rs.১৮.৪৮ লক্ষ টাকা। তবে, ভারতে লঞ্চ হলে এই হ্যাচব্যাকটির দাম একই হবে না। বিভিন্ন সূত্র অনুযায়ী, ভারতে এই গাড়িটির দাম Rs.১০ থেকে ১৫ লক্ষ হতে পারে।

এই গাড়িটির দাম বেশি হওয়ার একটি মূল কারণ হল যে এই গাড়িটির দৈর্ঘ ৪৩৪৯ মিমি যার ফলে বেশি ট্যাক্স লাগবে।

সর্বনিম দাম (THB)৫,৯৯,০০০ (প্রায় Rs.১৩.৮৫ লক্ষ)
সর্বোচ্চ দাম (THB)৭,৯৯,০০০ (প্রায় Rs.১৮.৪৮ লক্ষ)
ভারতে সম্ভাব্য দামRs.১০ থেকে ১৫ লক্ষ

2024 Honda City Hatchback Design in Bengali

2024-Honda-City-Hatchback-Design-in-Bengali

২০২৪ হোন্ডা সিটি হ্যাচব্যাকটি, সিটি সেডানটির উপর ভিত্তি করেই তৈরি করা হয়েছে। ডিজাইনের ক্ষেত্রে এই দুটি গাড়ি একই রকম তবে সামান্য কিছু পার্থক্য দেখা যায়।

এই পার্থক্য গুলি হলো সামনের গ্রিলে একটি নতুন মেশ ইন্সার্ট দেওয়া হয়েছে, নতুন ডিজাইনের সামনের ও পিছনের বাম্পার, পিছনে একটি ডিফিউজার-এর মতো এলিমেন্ট, ব্ল্যাক-আউট লোয়ার অ্যাপ্রোন, নতুন ডিজাইনের কালো ১৬-ইঞ্চ অ্যালয় হুইল, ডুয়াল-টোন রুফ, আর এলইডি (LED) হেডল্যাম্প ও টেইলল্যাম্প।

এই হ্যাচব্যাকটিতে যে রঙের বিকল্প গুলি রয়েছে সে গুলি হল – কালো ছাদ সহ ব্রিলিয়ান্ট স্পোর্টি ব্লু মেটালিক (শুধুমাত্র আরএস এবং এসভি), ইগনাইট রেড মেটালিক (শুধুমাত্র আরএস), ক্রিস্টাল ব্ল্যাক পার্ল, মেটিওরয়েড গ্রে মেটালিক, সোনিক গ্রে পার্ল, টাফেটা হোয়াইট (শুধুমাত্র এস+), এবং প্লাটিনাম হোয়াইট পার্ল। (এসভি এবং আরএস)।

2024 Honda City Hatchback Performance in Bengali

2024-Honda-City-Hatchback-Performance-in-Bengali

এই সিটি হ্যাচব্যাকটিতে দুটি ইঞ্জিনের বিকল্প আপাতত দেখা যায়।

প্রথমটি হল ১.০ লিটারের ইনলাইন-থ্রি ভিটিইসি (VTEC) টার্বো পেট্রোল ইঞ্জিনের সাথে একটি ইন্টেলিজেন্ট মাল্টি-মোড ড্রাইভ (i-MMD) হাইব্রিড সেটআপ।

এই ১.০ লিটারের ইনলাইন-থ্রি এঞ্জিনটি ৫,৫০০ আরপিএম এ ১২২ বিএচপির শক্তির সাথে ২,০০০-৪,৫০০ আরপিএম এ ১৭৩ এনএম এর পিক টর্ক উৎপন্ন করতে পারে। এই ইঞ্জিনটি একটি সিভিটি (CVT) অটোম্যাটিক গিয়ারবক্সের সাথে আসে।

দ্বিতীয় বিকল্প হিসেবে আমরা একটি ৯৮ বিএচপি ১.৫-লিটার অ্যাটকিনসন-সাইকেল ফোর-সিলিন্ডার দিওএইচসি (DOHC) আই (i)-ভিটিইসি (VTEC) পেট্রল ইঞ্জিন, এবং একটি ১০৯ বিএচপি বৈদ্যুতিক মোটর দেখতে পাই।

এই বৈদ্যুতিক মোটরকে একটি লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক শক্তি প্রদান করে৷ এই হাইব্রিড সেটআপটি একটি ইলেকট্রিকাল কন্টিনুয়াসলি ভ্যারিয়েবল ট্রান্সমিশন (Electrical Continuously Variable Transmission) সঙ্গে যুক্ত। এছাড়াও একটি অ্যাডভান্সড টু-মোটর সিস্টেম আছে যেটা ৩ টি ড্রাইভিং মোডকে কন্ট্রোল করে, এই তিনটি মোডগুলি হল – ইভি, হাইব্রিড এবং ইঞ্জিন।

বিকল্পবিবরণ
১.০ লিটার টার্বো– ইনলাইন-থ্রি ভিটিইসি (VTEC) পেট্রোল ইঞ্জিন – ইন্টেলিজেন্ট মাল্টি-মোড ড্রাইভ (i-MMD) হাইব্রিড সেটআপ – ৫,৫০০ আরপিএম এ ১২২ বিএচপির শক্তি – ২,০০০-৪,৫০০ আরপিএম এ ১৭৩ এনএম পিক টর্ক – সিভিটি (CVT) অটোম্যাটিক গিয়ারবক্স
১.৫ লিটার হাইব্রিড– ৯৮ বিএচপি ১.৫-লিটার অ্যাটকিনসন-সাইকেল ফোর-সিলিন্ডার দিওএইচসি (DOHC) আই (i)-ভিটিইসি (VTEC) পেট্রল ইঞ্জিন – ১০৯ বিএচপি বৈদ্যুতিক মোটর – ইলেকট্রিকাল কন্টিনুয়াসলি ভ্যারিয়েবল ট্রান্সমিশন (ECVT) – অ্যাডভান্সড টু-মোটর সিস্টেম

2024 Honda City Hatchback Interior in Bengali

2024-Honda-City-Hatchback-Interior-in-Bengali

২০২৪ সিটি হ্যাচব্যাকটির ইন্টেরিয়রটি সেডান ভার্সনের মতোই। তবে, পিছনের যাত্রীদের জন্য দুটি ইউএসবি-সি (USB-C) চার্জিং পোর্ট দেখতে পাওয়া যায়।

এছাড়াও যে ফিচারগুলো দেখতে পাওয়া যায় সেগুলি হল – একটি ৭.০-ইঞ্চ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, একটি ৮.০-ইঞ্চ ইনফোটেনমেন্ট সিস্টেম, ওয়্যারলেস অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপল কারপ্লে, ইলেকট্রনিক পার্কিং ব্রেক, রেইন-সেন্সিং ওয়াইপার, রিমোট ইঞ্জিন স্টার্ট, ওয়াক-অ্যাওয়ে অটো লক ফাংশন, লেন কিপ অ্যাসিস্ট, অ্যাডাপটিভ ক্রুজ কন্ট্রোল, এবং ইত্যাদি।

2024 Honda City Hatchback Safety in Bengali

সুরক্ষার ক্ষেত্রে এডিএএস (ADAS) সিস্টেমে দুটি নতুন ফিচার সহ হোন্ডা সেন্সিং স্যুট (Honda Sensing suite) দেখতে পাওয়া যায়, এই দুটি নতুন বৈশিষ্ট হল – লো-স্পিড ফলো এবং লিড কার ডিপার্চার নোটিফিকেশন। এছাড়া আমরা এই গাড়িতে 6 এয়ারব্যাগ, ৩৬০° ক্যামেরার মতো বৈশিষ্ট্য দেখতে পাই।

2024 Honda City Hatchback Launch in India in Bengali

২০২৪ সিটি হ্যাচব্যাকটি এবার মালয়েশিয়ান (Malaysian) বাজারে লঞ্চ হতে চলেছে। ভারতীয় বাজারে এই গাড়িটির লঞ্চ এর কথা বলতে গেলে, এই গাড়িটি ভারতে লঞ্চ হওয়ার সম্ভাবনা খুবই কম। বিভিন্ন সূত্র অনুযায়ী এই গাড়িটি ভারতে লঞ্চ হওয়ার কথা উঠলেও, আমাদের মনে হয়না যে এই গাড়িটি খুব শিগগিরই ভারতে লঞ্চ হবে বলে। এটার মূল কারণ হল এর দাম, ১০ থেকে ১৫ লক্ষ টাকার মধ্যে ভারতীয় জনতা বেশি এসইউভিকে পছন্দ করে থাকে।

আরও পড়ুন: ২০২৫ এ ভারতে ফিরতে চলেছে নতুন রেনোঁ ডাস্টার

উপসংহার

যদিও ভারতে এই গাড়িটির লঞ্চ হওয়ার সম্ভাবনা কম তবে, যদি ২০২৪ সিটি হ্যাচব্যাকটি লঞ্চ হয় তাহলে প্রিমিয়াম হ্যাচব্যাক সেগমেন্ট এ বিপ্লব আনবে। এটি একটি দুর্দান্ত গাড়ি যা স্টাইলিশ, এবং শক্তিসম্পন্ন। এই গাড়িটির একটি মাত্র দুর্বলতা হচ্ছে এর অতিরিক্ত দাম।

আপনার যদি এই প্রতিবেদনটি ভালো লেগে থাকে তাহলে বন্ধু আর পরিবারের সদস্যের সাথে শেয়ার করুন আর আমাদের লেটেস্ট খবর পেজটি ও দেখতে পারেন, আপনার সময়ের জন্যে অনেক অনেক ধন্যবাদ।

উৎস

Sk Imtiaz Ahmed

হ্যালো, আমার নাম Imtiaz, আমি গাড়ির খবর (GarirKhobor.com) প্রতিষ্ঠিত করেছি, বাংলাতে গাড়ি ও বাইক সম্পর্কিত যাবতিয় তথ্য প্রদান করার উদেশ্যে। আমি ছোটবেলা থেকে গাড়ি ও বাইক নিয়ে উৎসাহি ছিলাম আর ১৮ বছর বয়স থেকেই চালানো শিখতে শুরু করি। আমার বিভিন্ন গাড়ি ও বাইক চালাবার অনুভব আছে এবং আমি চেষ্টা করবো আমার অভিজ্ঞাতার মাধ্যমে আপনাদের অটোমোবাইল সম্পর্কিত তথ্য প্রদান করার।

---Advertisement---

Leave a Comment